আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনুগ্রহ করে গল্প সম্বন্ধে আপনার মতামত অবশ্যই প্রকাশ করবেন। আপনাদের মতামত আমাদের এই ছোট প্রয়াসকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রেরণা যোগায়। শীঘ্রই আরও নিত্য নতুন গল্প আপডেট আসছে, সঙ্গে থাকুন। গল্পের ডায়েরি'তে প্রকাশিত প্রতিটি লেখা ও লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখক/লেখিকা'র নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত গল্পের ডায়েরি’র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখক/লেখিকা'র কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় গল্পের ডায়েরি কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। গল্পের ডায়েরি'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ করলে তা কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।

কথা দিয়েছিলে ফিরবে (পর্ব ১০)


১৯!!

সকালবেলা বাসায় অনেকেই এসেছে নতুন বউকে দেখতে । বর্তমান যুগের প্রতিবেশী মানেই এক ঘর বেশি বুঝার পাবলিক । জুঁই তখন রান্নাঘরে ছিল । একে বিবাহিতা সে তার উপর এক বাচ্চার মা । দোষ তার বহুত হবে এটা সে জানে এবং বুঝেও গেছে৷। তাই নিজ হাতেই পরদিন কাজে লেগে গেছে সে । রান্নাঘরে শাম্মিও ছিল । আর শান্তা ইফসিকে নাস্তা খাওয়াচ্ছিলো । জুঁই ৫ কাপ চা নিয়ে বসার ঘরে সবার সামনে যায় । হলুদ এপ্লিকের শাড়িটায় জুঁইয়ের রুপ যেন ফেটে পড়ছিল তখন । সবার হাতে হাতে চা দিয়ে পাশেই দাঁড়িয়ে ছিল সে । তখনই একজন মহিলা রেহানা পারভিনকে উদ্দেশ্য করে বলে , 

- হ্যাঁ গো নাফিসের মা , আপনার দেখি কপাল খুলে গেছে । ছেলে বিয়ে করছে তাও নাতিন সমেত । বউয়ের ডেলিভারি খরচ বেঁচে গেছে তাইলে । 

কথাটা জুঁইয়ের বুকের মাঝে গিয়ে বিধে । তখন নিজেকে অনেক অসহায় মনে হচ্ছিলো তার । তবুও দাঁড়িয়ে আছে সে । তখন পাশের জন বলে , 

- নাফিসের বুকে সাহস আছে বলতে হয় একে তো বিয়াত্তা মেয়েরে বিয়ে করছে সাথে মেয়েকেও নিয়ে নিছে । বাপ্রে বাপ । 

কথা গুলো জুঁইয়ের শরীরে কাটার মত বিধছে চোখের পানি গুলো টলমল করছে । এই একটা দুর্বলতাই তাকে হয়তো সারাজীবনের জন্যে কুড়ে কুড়ে খাবে । এমন সময় নাফিস সেখানে গিয়ে দাঁড়ায় । আসলে সে ইফসির কাছে যাচ্ছিলো । পাশে দিয়ে হাটার সময় কথা গুলো নাফিসেরও কানে আসে । তাই সেও সেখানে প্রবেশ করে । নাফিসকে দেখে জুঁই আরও আগে লজ্জায় মাটিতে মিশে যাচ্ছিলো । হলুদ পাঞ্জাবিতে নাফিসকে মাশা-আল্লাহ অনেক সুন্দর লাগছিল । একজন সুদর্শন পুরুষ । নাফিস আর জুঁই এই জোড়া মনে হয় আল্লাহ পাক নিজ হাতে লিখে পাঠিয়ে দিয়েছেন । দুজন দুজনের চেয়ে কম না । এমন সময় ওই দুই মহিলাকে উদ্দেশ্য করে বলে , 

- আসসালামু আলাইকুম , কেমন আছেন আন্টিরা । 

নাফিসের সালামের উত্তর নেয় সবাই । তখন নাফিস আবারও বলে , 

- আমার বউকে দেখতে এসেছেন আন্টি ? 
- হ্যাঁ দেখতে আসলাম ।  বিয়ে করছো জানাইলা না তো । 
- আমি আর কি জানাবো বলেন আন্টি । এইসব খবর তো বাতাসের বেগে আপনাদের কানে পৌঁছায় । 
- নাহ শুনলাম আর কি । 
- নাহ ঠিকাছে , ব্যাপার না । তা আন্টি আপনার ছেলের দ্বিতীয় বউয়ের খবর কি , শুনলাম এইবারও আপনাদের সাথে ঝামেলা করে বাপের বাড়ি গিয়ে বসে আছে । 

নাফিসের কথায় মহিলা থতমত খেয়ে যায় । জুঁইয়ের চোখও বড় হয়ে যায় । রেহানা বেগমও ছেলের দিকে তাকিয়ে থাকে । নাফিস আবারও বলে , 

- আর এই আন্টির তো আরও ভালো অবস্থা , তাই না আন্টি । আন্টি আপনার বড় মেয়েকে শুনলাম আরেকটা বিয়ে দিয়েছেন এক মাস হলো । আমার বাপ মা তো দাওয়াতও খেয়ে এলো সেই বিয়ের । তা আমার বউয়ের তো এক বাচ্চা , আপনার মেয়ের তো জমজ বাচ্চা , আন্টি নতুন জামাই মেনে নিয়েছে ?  

জুঁইসহ সেখানে উপস্থিত সবাই আরও অবাক হয়ে যায় । এমন সময় শান্তাও আসে বসার ঘরে । এতক্ষণ ডাইনিং রুম থেকে সব শুনেছে সে । তাই এখন এসেছে । এসেই তার ভাইকে বলা শুরু করে , 

- ভাইয়া নাহ রে , নতুন জামাইয়ের বাড়ির লোকজন বলছে তারা মেয়ে নিবে কিন্তু বাচ্চা নিবে না । ওরা তো এখন আন্টির কাছেই তাই না আন্টি ? 
- ওহ আচ্ছা আচ্ছা , তা আন্টি এইবার বলুন তো , আমার বুকের সাহস কতটা হতে পারে । আপনাদের মত প্রতিবেশী যেই এলাকায় আছে না সেই এলাকার কোন ফ্যামিলি শান্তিতে থাকতে পারবে না । 

এটা বলার পর পরই রেহানা পারভিন নাফিসকে ধমক দিয়ে উঠে । 

- নাফিস,,,,,,,,,,?  
- কি হলো , গলা ফাটাও কেন ?  ভুল বলেছি নাকি । আমার কাছে আমার বউ সবার থেকে আলাদা । এইবার আপনারা বসে বসে ভাবুন সে কোন লেভেলের হলে আমি তাকে বাচ্চা সমেত বিয়ে করে আমার ঘরে উঠাতে পেরেছি । আর দয়া করে এখানে এসে পিন দিবেন না আগে নিজের ঘরের ঝামেলা মিটমাট করার চেষ্টা করবেন । না পারলে আমার সাহায্য নেবেন । 

নাফিসের কথায় সবাই এক এক করে চলে যায় । যা রেহানা পারভিনের একদম পছন্দ হয় নি । তিনি প্রচুর রেগে যায় । জুঁইকে নিয়ে নাফিস ডাইনিং রুমে চলে যায় । সেখানে শাম্মি , নাফিসের বাবা আর ইফসি বসেছিল । 
নাফিস টেবিলে বসে আছে নাস্তার জন্যে । ইফসিকে কোলে নিয়ে খেলা করছিল সে । 

- নাফিস , 
- জ্বি বাবা 
- একদম ভালো করছিস বাবা । 
- এদের ঘরে কাজ নাই বাবা , সকাল সকাল অন্যের ঘরে এসে আগুন লাগায় । যত্তসব থার্ড ক্লাস মহিলা । 
- থাক বাদ দে । 
- বাদ দিয়ে দিয়েই তো এই অবস্থা । আমি আর আগের নাফিস নেই বাবা , যে যা বলবে শুনবো । এইবার থেকে সোজা কথা হবে এইবার সে যেই হোক না কেন ? আমার নিজের মা বোন কিংবা সে জুঁইও হোক না কেন । 

ছেলের কথায় চুপ হয়ে যায় আনিস বেপারি । নাফিস তখন ইফসিকে রুটি খাইয়ে দিচ্ছে । জুঁই রান্নাঘরে রুটি ছেকছে । পিছন দিয়ে শান্তা এসে জুঁইকে জড়িয়ে ধরে । আর কাঁধে একটা চুমা দেয় । 

- কিছু বলবা শান্তা ? 
- তুমি কিছু মনে নিও না গো ভাবী , তারা এমনি । 
- মনে নেয়ার তো কিছু নেই । ওনারা তো ঠিক বলেছেন আর শুনো , এটা তো সত্যিই যে আমি এক বাচ্চার মা । আর তোমার ভাই আমায় এক বাচ্চা সমেত বিয়ে করেছে । আর আমরা সবাই সমাজে বসবাস করি । আর সমাজে এইসব হবেই । 
- হু , 
- যাও এইগুলো নিয়ে যাও । 

অন্যদিকে রেহানা পারভিন জিদে ফেটে যাচ্ছে । তারই ছেলে তারই সামনে ওনাদের সাথে এমন ব্যবহার করেছেন যা ওনার পছন্দ হয় নি । তিনি সোজা ডাইনিং রুমে এসে নাফিসের সামনে দাঁড়ায় । 

- তোকে কে বলছে ওনাদের সাথে এইভাবে কথা বলতে । 
- ভুল কি বললাম আমি । 
- ওনারা কি মিথ্যা বলছে নাকি , বিয়াত্তা মেয়ে বিয়ে করছিস , আবার বাচ্চাও নিয়ে আসছিস , ওনারা তো সত্যিটাই বলছে । 
- হ্যাঁ মা , আমিও তো সত্যিটাই বলেছি । ওনারা আমার বউয়ের সত্যিটা বলেছে আমি ওনাদের একজনের ছেলে আর আরেকজনের মেয়ের সত্যিটা বললাম । ক্ষতির তো কিছু দেখছি না । 
- নাফিস উড়িস না । বেশি উড়লে,,,,,,,,,, 
- পড়ে যাবো , তাই তো ? ইনশাআল্লাহ তোমাদের দোয়ায় পড়বো না । 
- এক অনাথের বাচ্চারে নিয়ে আদিক্ষেতা করস । 

এই ভাষাটা নাফিসের পছন্দ হয় নি । দাত মুখ খিটে মায়ের দিকে তাকায় সে । 

- খবরদার মা , আমার বাচ্চা অনাথ না । ওর মা আছে ওর বাবা আছে । ওর পুরো পরিবার আছে । তোমার মত একটা দাদি ওর না থাকলে ওর কিছু আসবেও না যাবেও না । খবরদার বলে দিলাম মা , পরবর্তী সময়ে তোমার মুখ থেকে আমার বাচ্চার নামে উল্টাপাল্টা কথা যাতে না বের হয় । নয়তো আমি নিজে তোমাদের অনাথ করে দিবো । একটা বাচ্চা যেমন অনাথ হলে দুনিয়া তাকে গ্রাস করতে চায় । তেমন করে অনাথ বাবা মায়ের অবস্থা এর থেকেও করুণ হয় । কথাটা মনে রাখবা তুমি । 

এইসব কিছু রান্নাঘর থেকে শুনছিলো জুঁই । চোখের পানি গুলো আপনা আপনি পড়ে যাচ্ছে চোখ দিয়ে । সবেমাত্র কাল বিয়ে করে এসেছে এই বাসায় । আর আজ এত কেয়ামত হয়ে যাচ্ছে । আর পারছিল না সে । শান্তা শাম্মি আর আনিস বেপারি নাফিসকে শান্ত করার চেষ্টা করছে । কিন্তু নাফিস এই মুহুর্তে প্রচন্ড চটে আছে । কারো কথা শুনছে না । 

- ভাইয়া ,,,,,,  তুই বস তো , নাস্তা খা তুই 
- গুষ্টি মারি আমি নাস্তা খাওয়ার , শান্তিতে খেতে দিছে নাকি আমাকে । 

এই বলে নাস্তার প্লেট টা ধাক্কা মেরে ফ্লোরে  ফেলে দেয় সে । তারপর সোজা রুমে চলে যায় । এইভাবে প্লেট ফেলে দেয়ায় সবাই তাৎক্ষনিক ভাবে চুপ হয়ে যায় । ইফসি বাচ্চাটাও ভয় পেয়ে যায় । দৌড়ে গিয়ে তার ফুপুর পিছনে লুকায় সে । শান্তা বুঝতে পেরে শাম্মির পিছন থেকে ইফসিকে কোলে তুলে নেয় আর নিজের রুমে নিয়ে যায় । অন্যদিকে শাম্মি ফ্লোর পরিষ্কার করতে লেগে যায় । আনিস বেপারিও মেজাজ খারাপ করে । 

- সকাল সকাল ঘরে অশান্তি লাগিয়ে দিছে । সে ভাবছে সব কিছু আগের মতই আছে , এখন নিজে এক করলে ছেলে যে উলটা ১০ করবে এটা আর বুঝে না । 

রেহানা পারভিন নিজের ঘরে চলে যায় । জুঁই আবারও পরোটা বানিয়ে ডিম ভেজে রুমে নিয়ে যায় । নাফিস তখন বারান্দায় ধুমছে সিগারেট টানছে । নাকে মুখে ধোঁয়া বের করছে । বিছানায় প্লেট রেখে নাফিসের পাশে গিয়ে দাঁড়ায় জুঁই । আলতো করে নাফিসের কাঁধে হাত রাখে সে । নাফিস শুধু একবার জুঁইয়ের দিকে তাকায় । তারপর আবার সিগারেট টানায় ব্যস্ত হয়ে পড়ে । তখন জুঁই বলে , 

- সিগারেট টা ফালাও আর ভেতরে আসো । 

নাফিস কথা বাড়ায় নি , কারণ সেও জানে জুঁই ভালো নেই এখন । সিগারেট ফেলে দিয়ে জুঁইয়ের সাথে রুমে আসে সে । 

জুঁই তখন নাফিসকে নিজের সামনে বসিয়ে রেখে নিজের হাতে নাফিসের মুখে পরোটার এক টুকরো তুলে ধরে । তখন নাফিস শুধুই তার কাদম্বরীর দিকে তাকিয়ে আছে । 

- খাওয়ার উপর জেদ করতে হয় না । তখন যা করেছো একদম ঠিক করো নি । খাবার গুলো ওভাবে ফেলে দিলে কেন ?  আল্লাহ পাক গুনাহ দিবে তো । 

জুঁইয়ের এমন শান্ত গলার মিষ্টি কথায় নাফিসের মন পুরো গলে যায় । সে তখন পরোটার টুকরোটা মুখে নিয়ে নেয় । তারপর বলা শুরু করে , 

- তোমার থেকে আমার খারাপ লাগাটা বেশি , কেন জানো ? সে আমার নিজের মা । সন্তান তখন কতটা অসহায় হয় যখন তার নিজের মা অন্যায় করে । 

কথাটা বলতে গিয়ে নাফিসের চোখে পানি এসে যায় । আর জুঁইয়ের চোখ দিয়ে পানিই গড়িয়ে পড়ে যায় । জুঁইয়ের চোখের পানি গুলো নিজ হাতে মুছে দেয় নাফিস । 

- হয়তো কিছু কথা শুনতে হবে আমার আড়ালে । একটু সহ্য করে নিও , কেমন ?  আমি তো সব সময় থাকবো না , যখন থাকবো না তখন সহ্য করে নিও । তবে কখনো মায়ের সাথে খারাপ ব্যবহার করবে না । ওনার খারাপ ব্যবহারের জবাব আমি তাকে দিবো । বুঝোই তো সে আমার জন্মদাত্রী । 

জুঁই তখন থাকতে নি । ঝাপটে নাফিসের বুকে গিয়ে পড়ে । বুকের মধ্যে এতক্ষণ লুকিয়ে থাকা চাপা ব্যাথাটা বাড়তে বাড়তে এতটাই বেড়ে গেছে যে আর ভেতরে থাকতে পারে নি । নাফিস জুঁইয়ের চাপা আর্তনাদ গুলোকে নিজের বক্ষে ধারণ করে নেয় । শক্ত করে চেপে ধরে রাখে জুঁইকে । 

- কাঁদবা না , অনেক তো কেঁদেছো । কষ্টে কষ্টে নিজের জীবনের ২৬ টি বছর পার করেছো । তারপর আমার দেয়া কষ্ট । ইফসির বাবার দেয়া কষ্ট । ইফসির দাদার বাড়ির কষ্ট । যথেষ্ট হয়েছে । আর কাঁদবা না । এখন থেকে হাসবে , শুধু হাসবে । আমাদের তিন জনের একটা ছোট একটা পরিবার । আমি তুমি ইফসি । আর কি লাগে । কাঁদবা না আর । 

জুঁই তখনও নাফিসকে জড়িয়ে ধরে রাখে । যদন আজ ছাড়তে মন চাইছে না নাফিসকে তার । নাফিসের জন্যে নিজের মনে যেই কষ্টটা ছিল তা যেন কোথায় ফুরুত করে উড়ে চলে গেছে । 

দুপুরের রান্না সব জুঁই নিজেই করেছে । আর ইফসি সারা বাসা জুড়ে দৌড়ে দৌড়ে খেলছে । কখনো শান্তা শাম্মির রুমে যায় , কখনো তার নতুন দাদার কাছে যায় , কখনো রান্নাঘরে যায় , কখনো তার পাপার কাছে যায় । ঘুরে ঘুরে সবার কাছে যায় । চারপাশে ঘুরতে ঘুরতে হঠাৎ করেই নাফিসের মায়ের ঘরে মানে রেহানা পারভিনের ঘরে চলে যায় । রেহানা পারভিন তখন গোসল করে মাত্রই বের হয়েছেন । ইফসি তখন খাটের কোণায় গিয়ে দাঁড়িয়ে তার নতুন দাদিকে দেখছে । রেহানা পারভিন তখন চুল মুছতেছে আর ইফসি গিয়ে তার পাশে দাঁড়ায় । ইফসিকে দেখে রেহানা পারভিন কিছুক্ষণ ইফসির দিকে তাকিয়ে থাকে । তারপর কি যেন ভেবে বলে , 

- এইদিকে আসো , 

ইফসি বাচ্চা ভয়ে এগিয়ে যায় না তার দাদির দিকে । তারপর রেহানা পারভিন খাট থেকে নেমে গিয়ে ইফসিকে কোলে নেয় । আর নিজের খাটে বসায় । তারপর একটা চকলেট হাতে দেয় । তারপর নিজের চিরুনি দিয়ে সুন্দর করে মাথা আচড়িয়ে দেয় । 

চকলেট খেতে খেতে ইফসি বেরিয়ে যায় রুম থেকে । ইফসির মাথা আচড়ানো দেখে জুঁই ইফসিকে জিজ্ঞেস করলে ইফসি শুধু বলে দাদু দাদু । তাতেই জুঁই বুঝে যায় ইফসি কার কথা বলছে । তখন জুঁইও আর কিছু বলেনি । 

এভাবেই চলতে থাকে প্রায় ২ সপ্তাহ । বাসায় জুঁইয়ের সাথে শান্তা আর নাফিসের বাবা এরাই কথা বলে । রেহানা পারভিন সেদিনের পর থেকে ইফসিকে আদর করে তবে জুঁইয়ের সাথে কথা বলে না । জুঁই আর নাফিস সকালে অফিসে চলে গেলে ইফসি শান্তার কাছে থাকে । আর শান্তা কলেজে গেলে রেহানা পারভিনই রাখে ইফসিকে । ইফসিটাও এখন দাদুন দাদুন করে । 

তবে এই দুই সপ্তাহে নাফিস আর জুঁইয়ের সম্পর্কটা ভালোবাসার আছে ঠিক কিন্তু স্বামী স্ত্রী পর্যায়ে পৌঁছাতে পারে নি এখনও । রাত কেটে যায় ইফসিকে মাঝে রেখেই । কত শত কথা , কিন্তু মুখে আসে না । কত শত চাওয়া পাওয়া কিন্তু চোখে আসে না । চোখে আসলেও কেউ দেখে না । 

অন্যদিকে , তাদের পাশের ফ্ল্যাটের একটা মেয়ে ইদানীং আসে নাফিসের বাসায় । ওই মেয়ের নাকি ইফসিকে খুব ভালো লাগে । 

বরাবরের মত আজ বাসায় শুধু রেহানা পারভিন আনিস বেপারি আর ইফসি । জুঁই সকালে যতটুকু পেরেছে করে দিয়ে গেছে । দুপুরের রান্না শেষে রেহানা পারভিন ইফসিকে গোসল করিয়ে সাজিয়ে দেয় । আনিস বেপারি এই জিনিসগুলো খেয়াল করেন । সেদিন সকালের পর থেকে রেহানা পারভিন অনেকটা বদলে গেছে । ইফসিকে অনেকটাই আদর করেন তিনি । ইফসিও দেখতে মাশা-আল্লাহ । তাই হয়তো মন কেড়ে নিয়েছে সবার । সাজিয়ে দিয়ে তারপর নিজ হাতে খাইয়ে দেয় ইফসিকে তিনি । 

বিকেলের দিকে ইফসি তার দাদার সাথে খেলছে । তখন সেই মেয়েটা আসে । 

- আন্টি কেমন আছেন ? 
- এই তো ভালো আছি , তুমি কেমন আছো । 
- ভালো আছি আন্টি । 
- ওহ , 
- আন্টি ইফসিকে একটু আমাদের বাসায় নিয়ে যাই ? 

রেহানা পারভিন কারো কাছে ইফসিকে দেয় না । হঠাৎ করে এই মেয়ে চাওয়াতেও তিনি না করে দেয় । 

- নাহ গো , নিও না । ওয় কান্না করে  ।
- কান্না করবে না আন্টি , নিচের থেকে ঘুরিয়ে আনবো । 
- ওয় ওর দাদার সাথেই বের হবে আরেকটু পরে । 
- আন্টি নেই না একটু । 

আনিস বেপারি খেয়াল করে রেহানা বেগম বার বার মানা করছে । তাই তিনিই অনুমতি দেয় ইফসিকে নিয়ে যেতে । তখন ইফসিকে কোলে নিয়ে মেয়েটা বাসা থেকে বেরিয়ে যায় । মেয়েটা চলে গেলে রেহানা পারভিন আনিস বেপারিকে ধরে বসে । 

- আমি বললাম না নিও না , তুমি কেন বললা নিতে । 
- আরে নিক না , থাকুক । 
- ওরে আমি কারো কাছে দেই ? 
- আরে কিছু হবে না । 

এমন সময় শান্তা আসে । চিল্লাচিল্লি শুনে সেও প্রশ্ন করে । 

- কি হয়েছে মা ? 
- সুমি এসে ইফসিকে নিয়ে গেছে । আমি বার বার না করলাম তোর বাবায় অনুমতি দিয়ে দিছে । 
- ওহ , তো কি হয়েছে মা ? 
- আরে আমি ওরে কারো কাছেই দেই না । 
- সুমি তো ইফসিকে অনেক আদর করে । আসার সময় দেখলাম ইফসিকে নিচে নিয়ে গেল । 
- দেখছিস নিচেও নিয়ে গেছে । 
- তো কি হয়েছে , সাথে সুমির ভাইয়ের ছেলেও আছে । 
- কিহহহহ , ওই উল্লুকটা ? সুমি ও-কে নিচে নিলো কেন ? 
- আরে বাদ দাও তো । ভাইয়া ভাবীও তো চলে আসবে আরেকটু পরে ওরা নিয়ে আসবে নে । 
- আমি ও-কে কারো কাছে দেই না । এই মহল্লার মানুষের যা মুখ । 

এই কথা শুনে আনিস বেপারি আর শান্তা তার দিকে তাকায় । উনাকে দেখে বোঝা যাচ্ছে উনার মন শান্ত নেই । ইফসিকে যতক্ষণ না পর্যন্ত বাসায় দেখবেন উনি শান্তি পাচ্ছেন না । 

তাদের কথার এমন সময়ে রেহানা পারভিনের কানে ইফসির কান্নার আওয়াজ আসে । উনি দৌড়ে বারান্দায় যায় । গিয়ে দেখে ইফসি রাস্তায় বসে কাঁদছে । এই দেখে উনার মেজাজ আরও গরম হয়ে গেছে । 

- বলছিলাম না আমি , ওরে না নিতে । ওরে ফালাইয়া দিছে । 

মায়ের কথা শুনে শান্তার নাকে মুখে পানি উঠে যায় । 

- কি বলো তুমি মা , 
- গিয়ে দেখ বারান্দা দিয়ে , 

এই বলে তিনি নিজেই দরজা খুলে নিচে নেমে যায় । দোতলায় বাসা বলে নিচের সব কিছুই শুনা যায় । তিনি তাড়াতাড়ি নিচে গিয়ে দেখে ইফসির হাটু অনেকটা ছিলে গেছে । রক্ত বের হচ্ছে । নিচে বসে বাচ্চাটা মুখে দুই হাত দিয়ে কান্না করছে । দাদুনকে দেখে কান্নার মাত্রা আরও দ্বিগুণ বেড়ে গেছে তার । আশেপাশে সুমিকে না দেখে উনার চরম মেজাজ খারাপ হচ্ছে । তাড়াতাড়ি গিয়ে ইফসিকে কোলে তুলে নেন তিনি । শান্তা আর আনিস বেপারিও নেমে আসে । 

- এই ওরে ফালাইছে কে ? কে ফালাইছে ওরে , 

তখন আরেকটা বাচ্চা বলে , 

- দাদু দাদু ওই ছেলেটা ইফসির চুল টান দিছে আর ইফসিকে ধাক্কা দিছে । 

রেহানা পারভিন তাকিয়ে দেখে ছেলেটা প্রায় বছর সাতেক হবে । উনি ইফসিকে কোলে নিয়েই ডাক দেয় ওই ছেলেকে । অত্যন্ত ক্ষেপে আছেন তিনি । 

- ওই এইদিকে আসো । তুমি ওরে ধাক্কা মারছো কেন ? 
-.............
- কি হলো , বলো , ধাক্কা দিছো কেন ? 
- ওয় আমার বল ধরে , 
- বল ধরলে ধাক্কা দিবা , বেয়াদব ছেলে । তোমার বয়স দেখো আর ওর বয়স দেখো । ওর পা টা ছিলে গেছে । অসভ্য ছেলে একটা । 

এমন সময় নাফিস আর জুঁই সেখানে রিক্সা থামায় । নাফিস নিজের মায়ের ভয়েস ভালো মতই চিনে । রেহানা পারভিন তখন সুমিকে কথা শুনাচ্ছে । 

- তুমি বললা বাসায় নিবা , নিয়ে আসলা নিচে । ওরে নিচে এসে তুমি কই গেছো ? 
- আন্টি আমি দোকানে গেছিলাম । 
- ওরে এইখানে রেখে কোন আক্কেলে দোকানে গেলা তুমি । ও যদি রিক্সার নিচে পড়তো , কিংব ড্রেনে পড়তো । 
- আন্টি আমি বুঝতে পারি নি । 
- ওরে নিয়ে আর কখনো নিচে আসবা না । আমি ওরে কারো কাছে দেই না । ওর বাবারেও নিষেধ করি আমি যাতে ওরে নিয়ে নিচে না নামে । 

নাফিস আর জুঁই এক নজরে রেহানা পারভিনের দিকে তাকিয়ে আছে । হঠাৎ করেই ইফসির পায়ের দিকে নজর যায় জুঁইয়ের । পা টা ছিলে রক্ত পড়ছে । তার বাচ্চার কান্নার আওয়াজ তার বুকে তীরের মত বিধছে । না পারছে কোলে তুলে নিতে না পারছে কিছু বলছে । নাফিস গিয়ে ইফসিকে কোলে তুলে নেয় । ইফসি পাপা পাপা বলে কাঁদতে থাকে । 

- নাফিস ওরে নিয়ে আয় । 
- তুমি আবার নিচে আসতা গেলা কেন , আর এইভাবে পরের ছেলেকে বকা ঠিক না । 
- পরের ছেলে যখন আমার নাতনিকে ফালায় , কথা কম বলিস । ঘরে আয় ওরে নিয়ে । 

নাফিস আর জুঁই আরও অবাক হয়ে যায় । উনি কি সত্যিই রেহানা বেগম । যে কিনা এত সহজে ইফসিকে নিজের নাতনি বলে স্বীকার করলেন । 

বাসায় এসে ইফসির পা সেভলন দিয়ে ক্লিন করে ব্যান্ডেজ করে দেয় নাফিস । তারপর রেহানা বেগম ইফসিকে কোলে তুলে সোফায় বসে থাকে । 

- দাদুন রে , ব্যাথা পাইছো ? 
- হু , 
- কতটুক ব্যাথা পাইছো দাদুন ? 
- নত্ত নত্ত দাদুন নত্ত 
- নত্ত নাই দাদুন , বাবা ব্যান্ডেজ করে দিছে না ? 

এমন সময় জুঁই ভাত মেখে নিয়ে আসে । রেহানা পারভিন এই প্রথম জুঁইয়ের সাথে কথা বলে । 

- আমার কাছে দেও আমি খাইয়ে দিতেছি , তুমি যাও । 
- নাহ মা , থাক । দেন আমি খাইয়ে দেই । 
- তুমি যাও রুমে । আর নাফিসরে জিজ্ঞেস করো কি খাবে । 
- আচ্ছা । 

জুঁই বেশ অবাক । রেহানা পারভিনের এতটা পরিবর্তন । ভাবতে ভাবতে রুমে আসে জুঁই । দরজার ভেতরে ঢুকতেই নাফিস পেছন থেকে জড়িয়ে ধরে জুঁইকে । 

- কি ব্যাপার এত কি ভাবো ? 
- কিছু না তো , 
- মাকে দেখে অবাক হচ্ছো ? 
- বদলে গেলেন অনেকটা । 
- হ্যাঁ , ইফসিই মাকে বদলে দিয়েছে । 
- হয়তো , 

 নাফিস জুঁইকে ঘুরিয়ে নিজের দিকে নেয় । অনেক্ষন জুঁইয়ের দিকে তাকিয়ে থাকে সে । জুঁইও অবাক চোখে তাকিয়ে থাকে নাফিসের চোখের দিকে । চোখের ভাষা গুলো চোখ দিয়েই বুঝে নেয় তারা । তখন নাফিস জুঁইকে খুব কাছে নিয়ে আসে । 

" ঠোঁটের প্রেমে পড়তে ইচ্ছে হয় 
  চোখের প্রেমে পড়তে ইচ্ছে হয় 
  তোমাকে ভালোবাসতে ইচ্ছে হয় 
  দূরে ঠেলে দিবে এটাই যে আমার ভয় " 

নাফিস আলতো করে জুঁইকে ছেড়ে দিয়ে সরে যেতে নিলে জুঁই নাফিসের শার্টে ধরে নাফিসকে নিজের কাছে নিয়ে আসে । কোন কিছু না ভেবে নাফিসের ঠোঁটের মাঝে নিজের ঠোঁট জোড়া মিলিয়ে দিয়ে নাফিসের ঘাড়ে নিজের হাত রেখে । নাফিস যেন তার বহুদিনের তৃষ্ণা নিবারনে নেমে যায় । সেই অবস্থাতেই জুঁইকে খাটে শুইয়ে দিয়ে তৃষ্ণা নিবারনের চেষ্টায় রত থাকে । আর জুঁই তার বড় নখের তীক্ষ্ণ আঁচড়ে নাফিসের পিঠে নিজের ভালোবাসার অস্তিত্ব একে দেয় । 

২০!!

- আম্মুন আম্মুন আম্মুন আম্মুন 

ইফসি তার মাকে ডাকায় অনেক ব্যস্ত হয়ে পড়ে । রেহানা পারভিন তাকে শান্ত করতে পারছেনই না । সে বার বার বোঝাচ্ছেন যে তার আম্মুন ভেতরে কিন্তু ইফসি ডেকেই যাচ্ছে । দাদুনের কোল থেকে নেমে গিয়ে সোজা রুমের দিকে যাচ্ছে ইফসি । এইদিক দিয়ে রেহানা পারভিন বলা শুরু করে দেয় , 

- সেই কখন পাঠাইছি রুমে । জিজ্ঞেস করতে নাফিস কি খাবে । ওয় গিয়ে আটকিয়ে গেছে । বাচ্চাটার বোধ হয় ঘুম পাইছে । 

পরক্ষণেই তার মাথায় আসে রুমে তো নাফিস আর জুঁই এক সাথেই আছে । কি যেন ভেবে দৌড়ে গিয়ে নাতনিকে কোলে তুলে নেন তিনি । তারপর ইফসি আরও জোরে ডাকা শুরু করে । 

- দাদুন রে , ডাকো কেন ? 
- আম্মুন দাদুন আম্মুন । 
- আম্মুন রুমে পাপাও রুমে , এখন কি আর সহজে বের হবে তারা । তাগোরেও সময় দিতে হবে রে দাদুন । আয় তুই দাদুনের কাছে থাক । 

ইফসি লাগাতার আম্মুন আম্মুন করতে থাকে । ইফসির ডাক জুঁইয়ের কানে যেতেই সে নাফিসকে ইশারা দেয় উঠার জন্যে । 

- ইফসি ডাকছে কেন এভাবে ? দেখি সরো দেখে আসি আমি । 
- আরে দাঁড়াও , 

এই বলে আলতো করে জুঁইয়ের ঠোঁট জোড়া নিজের আঙুল দিয়ে মুছে দেয় নাফিস । 

- যাও সরো , 
- বেঁচে গেলে তুমি । 
- তোমার কাছে মরার জন্যে আমার অনেক সময় বাকি আছে , আসছি এখন । 
- হু , 
- চেঞ্জ করো , ফ্রেশ হও । 

জুঁই বের হয়ে এসে ইফসিকে কোলে তুলে নেয় । তখন রেহানা বেগম জিজ্ঞেস করে , 

- নাফিস কি খাবে বলছে কিছু ?  

শ্বাশুড়ির কথা শুনে তার মনে পড়ে যায় । তাকে তো পাঠানো হয়েছিল অন্য কাজে । কিন্তু সেখানে গিয়ে হয়ে গেছে অন্য কাজ । শ্বাশুড়ির কথায় মাথা নিচু করে থাকে জুঁই । জুঁইয়ের চুপ থাকা দেখে রেহানা পারভিন কিছু আন্দাজ করতে পারে তাই তিনিও বলে দেন , 

- অন্যকিছু খেলে আর কি খাওয়া লাগে ? তুমি ওরে সামলাও , দেখো মনে হয় ঘুমাবে তাই ডাকাডাকি করেছে । আমি রান্নাঘরে চাই । 

শ্বাশুড়ির কথায় লজ্জা পেয়ে যায় জুঁই । মাটিতে মিশে যেতে ইচ্ছে হচ্ছে তার । অন্যদিকে একটা ভালো লাগাও কাজ করছে নিজের মনের মধ্যে । রেহানা পারভিনের ভালো ব্যবহার গুলো সত্যিই জুঁইয়ের মনকে পুলকিত করে দিয়েছে । 

ইফসিকে কোলে নিয়ে রুমে যায় জুঁই । নাফিস তখন ফ্রেশ হয়ে নিজের কাজ করছিল । ইফসিকে কোলে নিয়ে জুঁইকে দেখে নাফিস এগিয়ে যায় তাদের দিকে । 

- কি হয়েছে আমার মায়ের , এত কান্নাকাটি কেন ? 
- ওর পায়ে হয়তো ব্যাথা করতেছে নাফিস । যার জন্যে বিরক্ত করতেছে । 
- এন্টিসেপটিক দিলাম তো , মা আসো তো পাপার কাছে । 
- এক কাজ করো , তুমি ও-কে রাখো । আমি রান্নাঘরে যাচ্ছি একটু । 
- আরে নাহ , যেতে হবে না । মা তো আছে সামলে নিবে । তুমি ও-কে ঘুম পাড়িয়ে দেও । 

সময়টা ভালোই পার হচ্ছিলো । ইফসি তার নতুন দাদার বাড়িতে বেশ ভালো আছে । জুঁই তার নতুন সংসারে ভালোই মানিয়ে নিয়েছে । এর মাঝে একদিন রেহানা বেগম আনিস বেপারি আর শান্তা শাম্মির বাসায় বেড়াতে যায় । সেখানে ইফসিকেও নিয়ে যেতে চায় রেহানা বেগম । কিন্তু ইফসি ঝামেলা করে তাই জুঁই দিতে চায় নি । 

- মা , নিতে হবে না থাক । 
- কেন নিতে হবে না কেন ? 
- মা ও তো জ্বালায় , ঝামেলা করে ইদানীং । 
- ও জ্বালাবে না তো কি তুমি জ্বালাবা নাকি ? 
- মা , আসলে আপনার শরীরও তো ভালো না , ওইদিকে গিয়ে যদি বিরক্ত করে ? 
- আমার দাদুন ভালো , তাই নারে দাদুন ? 

দাদুনের কথায় আবার মাথা নেড়ে সমর্থন করে ইফসি । তখন সবাই হেসে দেয় । নাফিস কোলে নিয়ে বুকের মধ্যে চেপে ধরে ইফসিকে । 

- এই বুড়ি , ফুপুর বাসায় যাবা ? 
- হু হু , 
- জুঁই রেডি করে দেও , থাক ঘুরে আসুক । 
- জ্বালাবে কিন্তু । 
- শান্তা আছে তো , আর তাছাড়া শাম্মিও থাকবে ,  জ্বালাবে না । 
- হু , 

সবার কথা শুনে রেডি করিয়ে দেয় জুঁই ইফসিকে । রেডি হয়ে টুক টুক করে দাদুনের সামনে গিয়ে দাঁড়ায় ছোট্ট ইফসি । রেহানা পারভিন ইফসিকে দেখে এক নজরে তকিয়ে থাকে । লাল রঙের ফ্রকে কি যে সুন্দর লাগছিল ইফসিকে । লাল রঙের রিবন দিয়ে দুটো ঝুঁটি বেধে দিয়েছ তার মা । একদম পরীর মত লাগছিল ইফসিকে । রেহানা বেগম তাড়াতাড়ি করে জড়িয়ে ধরে হাজারটা চুমা দেয় ইফসিকে । দাদুনের চুমু খেয়ে খিল খিল করে হাসে বাচ্চাটা । রেহানা বেগম ও-কে রাখবেন কোথায় । 

- হ্যাঁ রে দাদুন তোকে আমি রাখবো কইরে দাদুন । 

আনিস বেপারিও খুব খুশি । আসলেই বাচ্চারা ফেরেশতার রুপ হয় । আর একজন ফেরেশতার কাছে শয়তানও হার মানতে ব্যস্ত । আর এরা তো মানুষ মাত্র । জুঁই ইফসির কিছু জামা গুছিয়ে দেয় । একদিন থাকবে আর সে তো মিনিটের মধ্যে জামা পালটায় ৩-৫ টা । নোংরা হলেই পাল্টানোর জন্যে কান্নাকাটি করে । 

শান্তার কোলে চেপে আম্মুন আর পাপাকে বাই বাই বলে সে । 

- বাইইইইই বাইইইইইইই
- আম্মুন বাই বাই বলে না মা । আল্লাহ হাফেজ দিতে হয় , আসসালামু আলাইকুম বলতে হয় ।

তখন নাফিস বলে ওঠে , 

- আরে থাক , এইগুলো ওর মুখে দিয়ে আসবে এখন ? 
- না আসলেও অভ্যাস করতে হবে তো ? 

তারপর সবার সাথে ইফসিও চলে যায় । জুঁই দৌড়ে বারান্দায় চলে যায় । বারান্দা থেকে মেয়েকে দেখবে বলে দাঁড়িয়ে আছে সে । আর মেয়েও নিচে গিয়ে ঠিক বারান্দার দিকে তাকায় । মাকে দেখে ফুপুর কোল থেকে টা টা দেয় তার মাকে । 

ওদের বিদায় দিয়ে নাফিস বাসায় আসে , এর ফাঁকে জুঁই হাতের কাজ গুলো সেড়ে নেয় । বাসা পুরো ফাঁকা । হাফ ডে বলে তাদেরও ছুটি । কাল শুক্রবার অফ ডে ।

নাফিস এসে ড্রইং রুমে বসে আছে । ম্যাগাজিন পড়ছিল সে । কিন্তু চোখ তার জুঁইয়ের দিকে । জুঁই তখন রান্না ঘরে কাজ করছে ।  আজ যদি মন একটু বেহায়া হয়ে যায় ক্ষতি কিসে ?  বিয়ের প্রায় ২০ দিন হতে চললো , অথচ কেউই কারো কাছে ধরা দিচ্ছে না । নাহ জুঁই নিজে আসছে নাহ নাফিস যাচ্ছে । পর মুহুর্তেই নাফিসের গতকাল আওন্ধ্যার কথা মনে পড়ে যায় । জুঁই কাজের ফাঁকে ওড়না খুলে পাশে রাখে । নাফিসের নজর বার বার জুঁইয়ের দিকে যাচ্ছে । কিন্তু লজ্জায় যেতেও পারছে না । 

অন্যদিকে জুঁইয়ের মনটাও খচ খচ করছে । বাসায় কেউই নেই তারা দুজন বাদে । শাম্মি অনেকবার বলেছিল তাকে যেতে , সবার সাথে গেলেই পারতো সে । কিন্তু নাফিসের জন্যেই তার যাওয়া হয় নি । নাফিস একা হয়ে যাবে পুরো বাসায় তাই থেকে যায় সে । কিন্তু এখন যেন কেমন লাগছে তার নিজের কাছে । রান্নাঘর থেকে আড় চোখে নাফিসকে খেয়াল করে জুঁই । তখনই দেখতে পায় নাফিস তাকে পর্যবেক্ষণ করছে । নাফিসের পর্যবেক্ষণ তাকে মাটির সাথে মিশিয়ে দিচ্ছে বার বার । 

এশার নামাজের আজানের পর জুঁই ফ্রেশ হয়ে নেয় । নাফিস তখন অফিসের কাজ করছিল রুমে বসে । জুঁই নামাজ পড়ে উঠে দাঁড়াতেই নাফিস জুঁইকে ডাকে । 

- জুঁই,,,,,,,?
- হু বলো , 
- এই ফাইলটা চেক দেও তো । 
- দেও । 

লাইফ পার্টনারের পাশাপাশি তারা কলিগও বটে । অফিসের টুকটাক কাজ বাসাতে নিয়ে আসে । দুজন মিলে সময় বের করে কাজ গুলোও মিটিয়ে নেয় । 

ফাইল দেখার সময়ও নাফিস বার বার জুঁইকে দেখছিল । জুঁইয়ের ঠোঁট গুলো দেখছিল । জুঁইয়ের শরীরের পুরো পা থেকে মাথার চুল অবদি পর্যবেক্ষণ করছে নাফিস । 

রাতের খাবার শেষে নাফিস বারান্দায় সিগারেট টানতে ব্যস্ত হয়ে পড়ে । জুঁই রুমে এসে নাফিসকে বারান্দায় দেখে ঘড়িতে নজর দেয় । ঘড়িতে ১১ টা বেজে ২৫ বাজতেছে । এই সময়ে নাফিস বারান্দায় এটা ভেবে নিজের কাছেও সংকা লাগছে তার । ওড়নাটা গায়ের থেকে সরিয়ে রেখে বিছানায় বসে জুঁই । নাফিস কি চাইছে ?  নাফিসের মনে কি চলছে তা একটু একটু বুঝতে পারছে জুঁই । 

জুঁইয়েরও মন চায় নিজেকে নাফিসের কাছে সপে দিতে । কিন্তু লজ্জায় ঘেষতে পারে না । গতকাল সন্ধ্যায় যা হয়েছিল তা ভেবে মুচকি হাসি মুখে ফুটে উঠে জুঁইয়ের । বার বার নাফিসের দিকে তাকাচ্ছে জুঁই । আগের থেকে আরও সুন্দর হয়ে গেছে নাফিস । আগের থেকে শরীরটাও বেশ ভার দিয়েছে তার । স্বামী হিসেবে একদম পারফেক্ট একজন মানুষ সে । 

জুঁই আর থাকতে পারে নি । উঠে গিয়ে বারান্দায় নাফিসের পাশে গিয়ে দাঁড়ায় সে । জুঁইয়ের অস্তিত্বের টের পেয়ে নাফিস মুচকি হাসি দিয়ে বলে , 

- আজ কাদম্বরী ঘুমায় না কেন ? 
- তুমি সিগারেট খাওয়া কমাতে পারো না ? 
- সিগারেট হচ্ছে নেশা । ভালো লাগে খেতে । 
- নেশ কি করে কাটানো যায় ? 
- এই নেশা কাটানোর নয় । এই নেশা কাটানোর জন্য অন্য নেশা লাগে । 
- কি নেশা সেটা ? 
- বলা যাবে না । 
- কেন ? 
- ওহে মোর কাদম্বরী তুমি কেন বুঝো না 
  নিকোটিনে পাই আমি সুখেরও সাধনা 
  নিকোটিনের জায়গা যখন ঠোঁটের মাঝে 
  নারী তুমি তখন আমার থেকে অনেক দূরে 

নাফিসের কথায় জুঁই আবারও বলে । 

- নারী যদি থাকে পাশে , 
- নারীর সংগ বড় সংগ 
  ভালোবাসায় বাধা 
  নারী যদি থাকে সাথে 
  নিকোটিন হবে সর্বনাশা 

জুঁই তখন সেইখানেই এক টানে নাফিসকে নিজের দিকে ঘুরিয়ে দাঁড় করায় । নাফিসকে কিছু বলার সুযোগ না দিয়ে নিজের ঠোঁট দিয়ে নাফিসের ঠোঁট জোড়া আঁকড়ে ধরে জুঁই । জুঁইয়ের ঠোঁটের স্পর্শে হাতের সিগারেটটা ফেলে দিয়ে পা দিয়ে মুচরে অফ করে দিয়ে জুঁইয়ের কোমড় জড়িয়ে ধরে । 

আজ যদি দুটো মন মিলে যায় তাহলে হয়তো কিছু পুরোনো মান অভিমান ভেঙে যাবে । আজ যদি সব কিছু এক পাশে রেখে দুটো শরীর নিজেদের ভালোবাসাকে আঁকড়ে ধরে তাহলে হয়তো কিছু কষ্ট সুখে পরিণত হবে । হয়তো আজ প্রকৃতিও তাই চাচ্ছে । হয়তো আজ আকাশের পূর্নিমার চাঁদটাও তাই চাচ্ছে । বারান্দা থেকে রুমের দরজায় এসে জুঁইকে আরও শক্ত করে জড়িয়ে নেয় নাফিস । এ যেন এক অতৃপ্ত বাসনার কামনা পূরণের পূর্ব প্রস্তুতি চলছে দুজনের মাঝে ।
Author, Publisher & Developer

একটি মন্তব্য পোস্ট করুন

উফ!
মনে হচ্ছে আপনার ইন্টারনেট সংযোগে কিছু সমস্যা আছে। অনুগ্রহ করে আগে আপনার ইন্টারনেটের সংযোগ ঠিক করুন এবং তারপর আবার ব্রাউজিং শুরু করুন৷
AdBlock সনাক্ত করা হয়েছে!
আমরা শনাক্ত করেছি যে আপনি আপনার ব্রাউজারে অ্যাডব্লকিং প্লাগইন ব্যবহার করছেন৷ আমরা আপনাকে আপনার অ্যাডব্লকিং প্লাগইন বন্ধ করার জন্য অনুরোধ করছি, কারন বিজ্ঞাপনের মাধ্যমে আমরা যে রাজস্ব আয় করি তা এই ওয়েবসাইট পরিচালনার জন্য ব্যবহৃত হয়।