আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনুগ্রহ করে গল্প সম্বন্ধে আপনার মতামত অবশ্যই প্রকাশ করবেন। আপনাদের মতামত আমাদের এই ছোট প্রয়াসকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রেরণা যোগায়। শীঘ্রই আরও নিত্য নতুন গল্প আপডেট আসছে, সঙ্গে থাকুন। গল্পের ডায়েরি'তে প্রকাশিত প্রতিটি লেখা ও লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখক/লেখিকা'র নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত গল্পের ডায়েরি’র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখক/লেখিকা'র কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় গল্পের ডায়েরি কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। গল্পের ডায়েরি'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ করলে তা কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।

প্রিয়াঞ্জনা - পর্ব ৩১ - আনিকা রাইশা হৃদি - ধারাবাহিক গল্প


হাজতে রাখা হয়েছে শাহবাজকে। অনেক টাকা পয়সা আর প্রভাবশালী মানুষজন থাকলে হয়তো তাকে থানা থেকে ছাড়ানো যেতো। সেই দুটো জিনিসই বর্তমানে শাহবাজের নেই। প্রিয়াঞ্জনাকে দেখা করতে দেওয়া হয়নি। আজ যেহেতু বৃহস্পতিবার আগামী শুক্র, শনি সব বন্ধ থাকবে। তাই এই দুদিন শাহবাজকে জেলে থাকতে হবে। তারপর রবিবারে কোর্টে চালান দেওয়া হবে। আকরাম চাইলেই সময় বাড়াতে পারতো। সে এসব করছে পূর্ব শত্রুতার সূত্র ধরে। শাহবাজকে বিপদে ফেলে সে একরকম পৈশাচিক আনন্দ পাচ্ছে। দুয়েকটা চড়,ঘু ষিও দেওয়া হয়েছে। আকরামের মানসিক একটা সমস্যা আছে। যাকে সে আপন করে নেয় তাকে নিজের সবকিছু পারলে দিয়ে দেয়। আর যাকে একবার ঘৃ ণা করে তার সর্বোচ্চ ক্ষতিটা করে সে শান্ত হয়। সে অনেকদিন ধরেই চাচ্ছিলো শাহবাজকে একটা মা ই র দিবে। কিন্তু গণ্যমান্য ব্যক্তিরা সালিশে বসে সময় চেয়ে নিয়েছিলেন। তাই আর পারেনি। তিনি অবাক হচ্ছিলেন এটা ভেবে যে এত বড় ঝামেলা হলো অথচ কেউ কোনো মামলা দেয়নি। এর তো আরো বড় শা স্তি হওয়া দরকার ছিল। 

প্রায় মাঝরাতেই রিমনের বাড়িতে থানা থেকে ফেরত আসে প্রিয়াঞ্জনা। একজন ভালো উকিল ধরলে কয়েকদিনের মধ্যেই জামিন পাওয়া সম্ভব শাহবাজের। সুফিয়া বললো,
"হাত-মুখ ধুঁয়ে ভাত খেয়ে নেও।"
"কিছু খেতে ইচ্ছে করছেনা, আপু।"

সুফিয়া জোর করেই প্রিয়াঞ্জনাকে খাবার বেড়ে দিলো।
"রিমন ভাই, কি করবো কিছুই বুঝতে পারছিনা।"
"একজন ভালো উকিলের কাছে যেতে হবে।"
"আপনার পরিচিত আছে কেউ?"
"আমার নেই। আমার দোকান মালিকের পরিচিত থাকতে পারে। দেখি সকালে কথা বলে। ভাবী, আপনি একটা কাজ করেন। কিছুদিন আমাদের এখানে থাকেন। কোর্ট আর উকিলের কাছে যাওয়া সহজ হবে।"
"জ্বি, ভাই।"

শিক্ষা চত্বরে নিজ বাসাতেই চেম্বারে বসেন এডভোকেট আমিনুল ইসলাম। রিমন নিজের দোকান মালিকের কাছ থেকে উনার নাম্বার জোগাড় করেছে। সিনিয়র উকিল। কথা বলে যা বোঝা গেলো প্রাথমিক অবস্থাতেই তিনি পঞ্চাশ হাজার দাবি করে বসে আছেন। প্রিয়াঞ্জনা অনুনয় করে বলেছে,
"টাকাটা একটু কমানো যায় না স্যার। আমরা খুবই বিপদে আছি।"
"আপনি বুঝতে পারছেন না। এখানে অনেক প্রসেসিং এর ব্যাপার আছে। প্রশাসনকে টাকা খাওয়াতে হবে, জজকে একটা এমাউন্ট দিতে হবে। আপাতত জামিন পঞ্চাশের নিচে সম্ভব না।"

প্রিয়াঞ্জনার কানে স্বর্ণের দুল, হাতে চুড়ি, গলায় চেন আর আঙুলে খুবই দামী ডায়মন্ডের আংটি আছে। আংটি টা শাহবাজ দুবাই থেকে এনেছিলো। তাদের মধ্যে প্রথমবার যেদিন গভীর ভালোবাসা হয় এর পরদিন সকালে প্রিয়াঞ্জনা হাতের আঙুলে পরিয়ে বলেছিলো,'এটা আমাদের প্রথম কাছে আসার স্মৃতি হিসেবে থাকুক প্রিয়াঞ্জনা।'

গলার চেন, কানের দুল আর হাতের চুড়ি স্বর্ণকারের দোকানে খুলে দিলেও হাতের আংটিটা সে দিতে পারেনি। খুব কষ্ট হচ্ছিল প্রিয়াঞ্জনার। বিক্রি করে দিলো সবকিছু। এত বিপদ গেছে তাদের, শাহবাজ কখনো তার গাঁয়ের গহনাগুলো নেয়নি। কখনো এগুলো বিক্রি করবে সে প্রসঙ্গও তুলেনি। বিয়ের অন্য গহনা অবশ্য প্রিয়াঞ্জনা তার হাতে তুলে দিয়েছিলো। সেগুলো অনিচ্ছা সত্ত্বেও বিক্রি করতে বাধ্য হয়েছিলো শাহবাজ। বড়বাজার থেকে অটো করে আবার রিমন, প্রিয়াঞ্জনা উকিলের বাসায় আসে। আমিনুলের হাতে তুলে দেয় পঞ্চাশ হাজার টাকা। আমিনুল সাহেব আশ্বাস দিলেন সোম,মঙ্গলবারের মধ্যেই জামিন হয়ে যাবে। বাকিটা উনি দেখবেন। তবে হাজিরা দিতে হবে শুনানির তারিখ অনুযায়ী। আদালত হলো বর্তমানে টাকার খেলা। একজন সাধারণ মানুষকে সর্বস্বান্ত, নিঃস্ব করে ছাড়ে। 
শাহবাজকে জেলে নেওয়া হয়েছে। তাকে কিছু 
মা র ধোর করা হয়েছিলো। অসুস্থ হয়ে পড়েছে শাহবাজ। শরীরে যা আ ঘা ত লাগার লেগেছে। সেটা নাহয় পুষিয়ে যাবে। তবে মনের আঘাত! বারবার চোখের সামনে ভাসছে প্রিয়াঞ্জনার ক্রন্দনরত মুখটা। তার অর্ধাঙ্গী পায়ে পর্যন্ত ধরেছিলো আকরামের। না চাইতেও তুলনা চলে আসে। মায়ের প্রতি অভিযোগ বাড়ে। মা বিদেশে স্বামী নিয়ে থাকেন। কোনোদিন শাহবাজের খোঁজ নেওয়ার প্রয়োজনবোধ করেন নি। বাবার দুর্দিনে বড়লোক এক বন্ধুর সাথে পালিয়ে গিয়েছিলেন তিনি। শাহবাজ মেয়েদের তেমন ভরসা করতো না। মনে হতো এরা তো সব স্বার্থপর, লোভী। আল্লাহ তার কপালে এমন একজনকে জুটিয়ে দিলেন! বুঝিয়ে দিলেন এই পৃথিবীর সব নারী সমান নয়। এক রুমের ভিতরে প্রায় চল্লিশজন আসামী। কেউই স্থায়ী নয়। কয়েকদিনের ভিতরেই জামিন হবে। এত আসামিদের ভিড় থাকার কারণও আছে। বিরোধী দলের ছেলেপেলে এরা। মিছিলে নেমেছিলো, ভাংচুর করেছে। তাই পুলিশ বেশিরভাগই আটক করে জেলে চালান করে দিয়েছে। তাদের নেতাকেও ধরেছে। শরীফ জামান হলেন গাজীপুরের ব্যবসায়ী। একসময় মাধবধীতে ছিলেন। কিন্তু দলীয় ঝামেলায় জড়িয়ে আর সেখানে ব্যবসা করা হয়নি। কিছু বছর আগেই পাড়ি জমিয়েছেন গাজীপুর। চৌরাস্তায় কাপড়ের বড় পাইকারি দোকান দিয়েছেন তিনি। বেশ রমরমা ব্যবসা। জাত স্বভাব তার যায়নি। বারবার নরসিংদীতে ছুটে আসেন। মিটিং, মিছিল করে ঝামেলায় জড়ান। আবার টাকা, লোকের বলে বেরিয়ে যান। একলা মানুষ। বউ মা রা গেছে প্রায় বছর পনেরো আগে। বউকে ভিষণ ভালোবাসতেন। তাই আর বিয়ে করেন নি। একটা মেয়ে আছে। তাকেও বিয়ে দিয়ে দিয়েছেন। কানাডায় থাকে স্বামীর সাথে। তিনি পান খেয়ে ঘুরে বেড়ান, মাঝেমাঝে দোকানে বসেন। আর রাজনীতি করেন। ছেলেটাকে অনেকক্ষণ যাবত লক্ষ্য করছিলেন তিনি। ঠোঁটে একটু র ক্তের দাগ। চুপচাপ এককোনায় বসে আছে। চেনা চেনাও লাগছে। কোথায় যেন দেখেছেন। তিনি নিজের সিট থেকে উঠে এসে বসলেন শাহবাজের পাশে। শাহবাজ ফ্লোরে বসেছিলো। 
"তোমাকে আমার অনেক চেনা চেনা লাগছে। তুমি কি আমাদের দলের কেউ?"

মাঝবয়েসী একজন লোকের কথা শুনে তার দিকে ফিরে তাকায় শাহবাজ। তারপর আবার চোখ নামিয়ে বলে,
"আমি কোনো দল করিনা।"
"তাহলে জেলে আসলে কি করে?"
"টাকা আত্মসাৎ, জালিয়াতি।"

সুদর্শন, কথা-বার্তায় গাম্ভীর্যের ছাপ এমন ছেলের মুখে শরীফ সাহেব এসব কথা শুনে বেশ অবাকই হলেন। 
"তোমাকে দেখে মনে হয় না।"
শাহবাজ জবাব দিলো না। এখন তার কোনো কিছুই ভালোলাগছে না। 
"তোমার চেহারা আমার পরিচিত এক ভাইয়ের সাথে মিলে। উনি অবশ্য মা রা গেছেন। একটা ছেলে আছে শুনেছি। মাধবধীতে বেশি একটা যাওয়া হয় না তাই তেমন যোগাযোগও নেই। শাহাদাত চৌধুরীর নাম শুনেছো?"
"জ্বি, আমার বাবা হোন।"

মাথা নিচু করেই উত্তর দিলো শাহবাজ। 
"তোমার নাম কি বাবা?"
"শাহবাজ চৌধুরী"

শাহাদাত চৌধুরী ছিলেন শরীফ জামানের বন্ধু মানুষ। দলীয় ঝামেলায় মাধবধীতে প্রবেশ করতে পারেন না তিনি। মিটিং, মিছিল সবই করেন নরসিংদী মেইন কেন্দ্রে। বহু বছর বন্ধুর সাথে যোগাযোগ ছিলো না। ছেলেটা শুনেছিলেন ঢাকা থাকে। ছোটবেলায় দেখেছিলেন। ব্যবসা জীবনে সবাই সবার কাজে ব্যস্ত। শাহাদাত চৌধুরীর মৃ ত্যুর খবরও তিনি পেয়েছিলেন বেশ কিছুদিন পরে। ছেলেটার অনেক প্রশংসা শুনেছিলেন। কখনো সচক্ষে দেখা হয়নি। আজ এমন বিব্রত অবস্থায় তাদের দেখা! মনে মনে কষ্ট অনুভব করলেন তিনি। হাত রাখলেন শাহবাজের মাথায়। হাত বুলিয়ে দিলেন। এতিম ছেলেটার জন্য বড় মায়া হচ্ছে তার। আকস্মিক এমন কান্ডে শাহবাজ অবাক হলেও কেন যেন বাবার কথা মনে পড়ছে। বুক ফেটে কান্না আসছে তার। 
"কিভাবে এমন ঝামেলায় জড়ালে বাবা? আমি অনেকদিন বাবুর হাটে যাই না। এসব খবরও কানে আসেনা। কি হয়েছে শাহবাজ? তুমি কি সত্যিই এসব করেছো?"

শাহবাজ বিগত কয়েকমাসের সব ঘটনা খুলে বললো। অজান্তে গলাও ভিজে গেলো তার। কি করে তার চাচা ও চাচাতো ভাইয়েরা তাকে পথের ফকির বানালো সবই বললো সে। দীর্ঘশ্বাস ফেললেন শরিফ। 
"তোমার চাচারা হইলো কু ত্তার জাত। এক নাম্বারের নিমক হা রা ম। তোমার বাপেরেই সাবধান করছিলাম এ ব্যাপারে। শাহাদাত চৌধুরী শক্ত মানুষ। তারসাথে এসব পারে নাই। তোমাকে নরম পেয়ে এসব করছে। আকরামে এই কাজটা কেমনে করতে পারলো। আমি বের হয়েই অফিসে ডাকাবো।"
"থাক, চাচা। ঝামেলা আর ভালোলাগেনা।"
"কত টাকা লাগবে তোমার? আমি দিবো। আমার গাজীপুরে ব্যবসা আছে। একজন ভালো মানুষ খুঁজতেছিলাম। যে সব দায়িত্ব নিবে। আমি ভবঘুরে মানুষ। রাজনীতি করি, ঘুরে বেড়াই। এই সুযোগে
 চা মচাগুলো অনেক টাকা সরায় ফেলে। আমি বুঝি কিন্তু কিছু বলিনা। তুমি বসবা আমার দোকানে? শাহাদাত আমার অনেক ভালো বন্ধু ছিলো। তার ছেলে এমন বিপদে পড়ছে জানলে আগেই পাশে দাঁড়াতাম।"

শাহবাজ স্তব্ধ হয়ে বসে রইলো। আসলে জীবনে কোন মুহূর্তে কখন কি হবে আমরা কেউই জানিনা। শাহবাজ কি কখনো কল্পনা করেছিলো আজ এরকম একজন মানুষের সাথে তার দেখা হবে! তাও জেলে!
"আকরামকে কত টাকা দিতে হবে?"
"পঁচিশ লাখ, চাচা।"
"আপাতত কিছু দিলে মানবেনা।"
"বলতে পারছিনা।"
"উকিল ধরেছো?"
"আমার ওয়াইফের সাথে কোনো যোগাযোগ করতে পারিনি। ও কি উকিলের কাছে গেছে কিনা আমার জানা নেই।"

শাহবাজকে একটি কল করার ব্যবস্থা করে দিলেন শরীফ। প্রিয়াঞ্জনার সাথে দু মিনিটের মতো কথা বলতে পারলো শাহবাজ। পুরোটা সময় প্রিয়াঞ্জনা কেঁদেছে। উকিলের সাথে কথা বলেছে তাও জানিয়েছে। 

শরীফ সাহেবের জামিন হয়ে গেলো। এর তিনদিন পরেই জামিন হলো শাহবাজের। আকরামকে অফিসে ডেকে শাহবাজের হয়ে পাঁচ লাখ টাকা দিতে চেয়েছেন শরীফ জামান। কিন্তু আকরাম তা নেয়নি। উল্টো রাগ দেখিয়ে গেছে। বলেছে এর শেষ দেখে ছাড়বে। ছলিমুদ্দীন সাহেব শাহবাজকে সময় দিয়েছেন। শাহবাজ, প্রিয়াঞ্জনা দুদিন রিমনের বাসায় থেকেছে। আজ তারা ফিরে যাচ্ছে শিবপুর। সেখান থেকে তল্পিতল্পা গুছিয়ে তারা যাবে গাজীপুর। শাহবাজ হলো স্ফুলিঙ্গের মতো। তার ব্যবসায়িক জ্ঞান প্রখর। একটা সুযোগেই সে জ্বলে উঠতে পারবে। জামান সাহেব তাকে ভরসা করেছেন। শাহবাজের এখনো বিশ্বাস হয়না। সবকিছু মনে হয় স্বপ্নের মতো৷ এমন বড়মাপের একজন ব্যক্তিকে নিজের পাশে পাবে সত্যিই অবাক করা বিষয়। জীবনকে আমরা রূপকথা বলিনা। তবে অনেক সময় রূপকথার মতোই ঘটনা ঘটে যায়। শরীফ জামান সাহেব যেহেতু শাহবাজের মাথায় হাত রেখেছেন। কেউ তাকে কিছু বললেও ভেবে বলবে। দুঃখের অবসান হচ্ছে কি তবে? 
.
.
.
চলবে.............................
Author, Publisher & Developer

একটি মন্তব্য পোস্ট করুন

উফ!
মনে হচ্ছে আপনার ইন্টারনেট সংযোগে কিছু সমস্যা আছে। অনুগ্রহ করে আগে আপনার ইন্টারনেটের সংযোগ ঠিক করুন এবং তারপর আবার ব্রাউজিং শুরু করুন৷
AdBlock সনাক্ত করা হয়েছে!
আমরা শনাক্ত করেছি যে আপনি আপনার ব্রাউজারে অ্যাডব্লকিং প্লাগইন ব্যবহার করছেন৷ আমরা আপনাকে আপনার অ্যাডব্লকিং প্লাগইন বন্ধ করার জন্য অনুরোধ করছি, কারন বিজ্ঞাপনের মাধ্যমে আমরা যে রাজস্ব আয় করি তা এই ওয়েবসাইট পরিচালনার জন্য ব্যবহৃত হয়।