আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনুগ্রহ করে গল্প সম্বন্ধে আপনার মতামত অবশ্যই প্রকাশ করবেন। আপনাদের মতামত আমাদের এই ছোট প্রয়াসকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রেরণা যোগায়। শীঘ্রই আরও নিত্য নতুন গল্প আপডেট আসছে, সঙ্গে থাকুন। গল্পের ডায়েরি'তে প্রকাশিত প্রতিটি লেখা ও লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখক/লেখিকা'র নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত গল্পের ডায়েরি’র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখক/লেখিকা'র কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় গল্পের ডায়েরি কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। গল্পের ডায়েরি'তে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ করলে তা কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।

মনেরও গোপনে (পর্ব ১৯)


#মনেরও_গোপনে 
#তাসমিয়া_তাসনিন_প্রিয়া 
#পর্ব_১৯ 



মিহি মনে মনে খুব রেগে গেছে অহনার উপর। কিন্তু এখানে বসে কিছু বললো না। রুদ্র নিজের চেয়ারে বসে অহনাকেও বসতে বললো। মিহি বসলো না, শরীফ আর মিহি দাঁড়িয়ে আছে। 
" আপাতত রাস্তায় দাঁড়িয়ে ফুচকা খাওয়ালেই হবে। "
" ব্যস এতটুকুই! বেশ চলো দুই বান্ধবীকে ফুচকা খাওয়াবো।"
অহনা খুশিতে গদগদ হয়ে উঠে দাঁড়াতেই মিহি গম্ভীর স্বরে বললো, 
" ওকে নিয়ে খাইয়ে আসুন আমি শরীফ ভাইয়ের সাথে এখানেই বসছি।"
মিহির গম্ভীরতা দেখে অহনা আর কিছু বলার সাহস পেলো না। কিন্তু রুদ্র হেসে বললো, 
" এত রাগ করার কি হয়েছে মিহির দানা? অহনা তোমার স্বামীর চেম্বারেই নিয়ে এসেছে,পরপুরুষের কাছে তো না।"
" আপনি চুপ করুন! আবারও মিহির দানা, অসহ্য। "
মিহির রাগ দেখে শরীফ মুখ টিপে টিপে মিটিমিটি হাসছে। অহনা তো ভয়ে জড়সড়ভাব করে দাঁড়িয়ে আছে এখনো। রুদ্র কিছু বললো না, উঠে মিহির হাত ধরে অহনাকে ও শরীফকেও পিছু পিছু আসতে বললো। হসপিটাল থেকে বেরিয়ে একটু সামনে হেঁটে যেতেই রাস্তার পাশে ফুচকাওয়ালার দেখা মিললো। মিহি বারবার রুদ্রর থেকে নিজের হাত ছাড়াতে চাইলেও শক্তিতে পেরে উঠেনি বলে চুপ করে গেছে। 
" মামা চার প্লেট ফুচকা দিন তো।"
" ঝাল বেশি না-কি নরমাল? "
রুদ্র অহনা ও মিহির দিকে তাকালো একবার। মিহি কিছু বললো না কিন্তু অহনা বলে মিহি ঝাল বেশি খায় আর সে কম খায়। খাওয়া শেষে শরীফকে মিহিকে বাসায় দিয়ে আসতে বললো রুদ্র। অহনাকে রিকশায় উঠিয়ে দিয়ে রুদ্র হসপিটালে চলে যায়। 

দুপুরের তপ্ত রোদে হাঁটতে ক্লান্ত লাগছে ছোটো মেয়েটির। মিতুকে এক হাতে ধরে অন্য হাতে দুইটা ব্যাগ নিয়ে হেঁটে চলেছে সুমি। সুমির শরীরও বিশেষ ভালো না। এই অবস্থায় প্রতিদিন মারধর এবং পৈশাচিক অত্যাচার সহ্য করতে পারে না শরীর। শহরের রাস্তাঘাট সম্পূর্ণ অচেনা সুমির কাছে তবুও লোকজনকে জিজ্ঞেস করে করে কাঙ্খিত ঠিকানায় পৌঁছানোর চেষ্টা করছে সে। আশেপাশের বড়ো বড়ো দালানকোঠা দেখে মিতুর ছোট্ট মন অবাক হয়ে দাঁড়িয়ে পড়লো। 
" কী রে দাঁড়ালি কেন?"
" মা দেহো কত্ত বড়ো বড়ো দালান!"
" এগুলান দেইখা দাঁড়াইয়া থাকলে কী কাম হইবো? তাড়াতাড়ি পা চালা,লোকটা তো কইলো সামনেই এই ঠিকানা। "
" আইচ্ছা মা আমরা কই যাইতাছি?।"
মেয়ের প্রশ্নে সুমির চোখমুখ মলিন হয়ে গেলো। সত্যি বলতে যেখানে যাচ্ছে সেখানে আদৌও তাদের জায়গা হবে কি-না জানে না সে। 
" যামু একজন ভালো মানুষের বাড়ি। কথা বলিস না চল। "
সুমির কথামতো মিতু আর কোনো প্রশ্ন করলো না মা'কে। মায়ের সাথে তাল মিলিয়ে ধীর পায়ে হাঁটতে হাঁটতে বড়ো একটা দালানের সামনে এসে দাঁড়ালো। সুমি আঁচলের ডগার পুটলি খুলে গেট দারোয়ানকে একটা কার্ড দেখাতে দারোয়ান গেট খুলে দিলো। মনে মনে যদিও ভয়ে ছিলো কার্ড দেখালেও ভেতরে প্রবেশ করতে দিবে কি-না ভেবে। লোহার গেইট পেরিয়ে বাড়ির দরজার সামনে এসে দরজায় ঠকঠক করে আওয়াজ করলো সুমি। কিন্তু অনেকক্ষণ টোকা দেওয়ার পরেও যখন কেউ দরজা খুললো না তখন করুন স্বরে মিতুকে বললো,
" মা রে আমাগো কপাল মনে হয় একেবারেই পোড়া। কত্তবার ধাক্কা দিলাম কেউ তো খুললো না দরজা। "
" মা দরজার পাশে ওইডা কী?"
কলিংবেলের সুইচবোর্ডের দিকে তাকিয়ে বললো মিতু। মেয়ের কথায় সুমিও সেদিকে দৃষ্টিপাত করলো। ভালো করে তাকিয়ে জিনিসটা কী বোঝার চেষ্টা করছে সুমি। হাত দিয়ে নাড়াচাড়া করতেই সুইচটা উঁচু নিচু হতেই শব্দ হওয়াতে চমকালো দু'জন। কিয়ৎক্ষণ বাদেই সুমি বুঝতে পারলো এটা দিয়ে বাড়ির লোকজনকে সংকেত পাঠানো হয়। তাই আরো একবার সুইচ টিপে মিতুর দিকে তাকালো সে। এরমধ্যেই একজন সুন্দরী নারী দরজা খুলে দিলো। সুমি নিষ্পলক দৃষ্টিতে তাকিয়ে আছে তার দিকে। কী সুন্দর ফর্সা তার চেহারা, ঠোঁটে লিপস্টিক,চুলগুলো খোলা! গ্রামে কেউ এমন করে সাজেনি কখনো। সুমির ভাবনায় ছেদ ঘটলো সুন্দরী নারীর মিষ্টি কন্ঠে। 
" কাকে চাই? "
" সালমান চাচায় আছেন? আমি পুবালিপুর গেরাম থেইকা আইছি,উনার সাথে আগে কথা হইছিল আমার। "
" বাবার পরিচিত, আচ্ছা ভেতরে আসুন।"
সুমি রাহির কথামতো বাড়ির ভেতরে প্রবেশ করলো মিতুকে নিয়ে। 
" আপনি এখানে বসুন আমি বাবাকে ডেকে নিয়ে আসছি।
সোফার দিকে তাকিয়ে ঢোক গিললো সুমি। এত সুন্দর জায়গায় সে বসবে! কিন্তু মিতু বলা মাত্রই দৌড়ে গিয়ে সোফায় বসে পড়েছে। ততক্ষণে রাহি দোতলায় চলে গেছে সালমান খুরশিদকে ডাকতে। রান্নাঘর থেকে রিনা বেগম রাহিকে ডেকে জিজ্ঞেস করলো কে এসেছে? কিন্তু কোনো উত্তর না পেয়ে রিনা বেগম নিজেই বসার ঘরে এলেন। সুমি আর মিতুকে ভালো করে দেখলেন তিনি। দেখে চিনতে পারলেন না,মনে হয় না কখনো দেখেছেন বলে।
" তোমরা কারা! কী করতে এসেছো?"
রিনা বেগমের কথায় ভরকে গেল সুমি। মিতু আপনমনে সোফায় বসে পুরো ঘর দেখছে।
" আ..আ.আমি সুমি।"
" সেটা তো বুঝলাম কিন্তু কোথা থেকে এসেছো আর কেনো?"
রিনার প্রশ্নোত্তর পর্বের মধ্যে সালমান খুরশিদ সিড়ি দিয়ে নিচে নেমে এসেছেন। পিছন পিছন রাহিও এসেছে। সুমিকে গভীরভাবে পর্যবেক্ষণ করছেন তিনি। সুমি এখনও রিনা বেগমের দিকে তাকিয়ে আছে। 
" কে তুমি? আমার সাথে দেখা করতে এসেছো?"
সালমান খুরশিদের প্রশ্নে ঘুরে তাকালো সুমি। ভদ্রলোককে দেখে ঠোঁটের কোণে ম্লান হাসির রেখা ফুটে উঠেছে তার।
" চাচা আমি সুমি,ওই পুবালিপুর গেছিলেন আট বছর আগে? "
এতক্ষণে খেয়াল করলো সালমান খুরশিদ। সেই চঞ্চল কিশোরী মেয়েটির চেহারার আজ কী দশা হয়েছে! চোখমুখ কেমন মলিন,চোখের নিচে কালো দাগগুলো চিন্তিত আর নির্ঘুম রাতের সাক্ষী। 
" হ্যাঁ মনে পড়েছে। বসো,রাহি ওঁকে কিছু নাস্তা দাও।"
রাহি শ্বশুরের কথামতো রান্নাঘরের দিকে গেলো। সুমি সোফায় না বসে ফ্লোরে বসলো। কিন্তু রিনা বেগমও যখন সোফায় বসতে বললো তখন মিতুর পাশেই বসলো। সালমান খুরশিদও বসলেন বিপরীত পাশের সোফায়। রাহি এরমধ্যে কিছু ফল আর শরবত নিয়ে এসেছে। সুমি কিছু খেলো না, মিতুকে খেতে বললো রাহি। রিনা বেগমও কিছু জানেন না বলে বসে রইলেন ঘটনা কী সেটা জানার জন্য। কিন্তু চুলোয় রান্না চাপানো থাকার জন্য রাহিকে রান্নাঘরে যেতে হলো।
" এখন বলো তো এত বছর পর হঠাৎ আমার কাছে এলে! তা-ও এই জীর্ণশীর্ণ অবস্থায়। "
সুমি বিয়ের পর থেকে সবুজের করা সব অত্যাচারের কথাই বললো সংক্ষিপ্ত আকারে। শুধুমাত্র স্বামী স্ত্রীর একান্ত সময়ের অত্যাচারের কথা বলতে পারেনি। সবকিছু শুনে রিনা বেগম ও সালমান খুরশিদ দুজনেই করুন দৃষ্টিতে তাকালো সুমির দিকে। এমনটা তো হওয়ার কথা ছিলোনা। ফুলের মতো একটা মেয়ের জীবন এভাবে শেষ হয়ে যাচ্ছে ভাবতেই সালমান খুরশিদের বুক চিড়ে দীর্ঘশ্বাস বেড়িয়ে এলো। 
" ওর কথা তো সবই শুনলাম মিহির বাবা,এক কাজ করো ওঁরা এখানেই থাকুক। আমাদের কাজে সাহায্য করবে।"
" হ্যাঁ সেটাই বলতাম আমিও। তবে ওর শরীর ভালো না তাই সব কাজ ওকে করতে দিও না। আর মিতুকে আমি স্কুলে ভর্তি করিয়ে দিবো।"
বাড়িতে জায়গা দিলেও পরের মেয়েকে স্কুলে দেওয়ার কথা শুনে রিনার চোখমুখ কুঁচকে গেলো। সুমি নিজের কানকে বিশ্বাস করতে পারছেনা। সত্যি সত্যি এত সুখ ছিল তার কপালে?
" না না চাচা ওরে ভর্তি করা লাগবো না, আমগো শুধু একটু মাথা গুঁজবার জন্য জায়গা দিলেই হয়।"
" সুমি যখন চাচ্ছে না তাহলে ওর মেয়েকে ভর্তি করার দরকার নেই। "
" সেটা আমি বুঝে নিবো রিনা। বাঁচবো কয়দিন আর বলো? পরপারে যাওয়ার আগে তো ভালো কাজকর্ম করে যেতে হবে তাই না?"
রিনা বেগম আরকিছু বললেন না। সুমি মেয়ের মাথায় হাত বুলিয়ে মনে মনে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করলো।
রাতের আকাশে কালো মেঘেরা ছোটাছুটি করছে। মাঝে মধ্যে চাঁদ ঢাকা পড়ছে মেঘের আড়ালে। মিহি ছাঁদে দাঁড়িয়ে চাঁদ দেখছে। এ বাড়িতে আসার পর থেকে রাতে চাঁদ দেখা হয়নি আর,আজকেই প্রথম। আজকে যখন রুদ্র মিহির হাত ধরেছিলো কেনো জানি মিহির বারবার মনে হচ্ছিল এই স্পর্শ মিহির পরিচিত। কিন্তু রুদ্র এ-র আগে কখনো ছোঁয়নি তাকে। ডিসেম্বরের রাতে ঠান্ডা বাতাসে শরীর কেঁপে উঠলো মিহির। পাতলা চাদরের মধ্যে থেকেও কাজ হচ্ছে না। সন্ধ্যায় আবার বৃষ্টি হয়েছিল তাই ঠান্ডা বেড়ে গেছে একটু। 
" আজকে কী এখানেই ঘুমানোর প্ল্যান করলে না-কি মিহির দানা? "
মিহি পিছনে ঘুরলো না। কারণ এ বাড়িতে রুদ্র ছাড়া দ্বিতীয় কোনো মানুষ নেই। আকাশের দিকে তাকিয়েই উত্তর দিলো সে।
" ঠান্ডায় জমে মরার শখ নেই আমার। "
" উমম বুঝলাম। আজকে ওমন রাগ দেখালে কেনো? বেচারি তোমার বান্ধবী কী ভয়টা না পেয়েছিলো।"
" ও ঢং করে বলেছিলো ডাক্তার দেখাতে যাবে। সরাসরি বললেই তো হতো ওর ট্রিট চাই আপনার থেকে। "
" আহা তেমন কিছু তো ডিমান্ড করেনি জাস্ট মজা করার জন্য করেছে মেয়েটা।"
" হুম কচুর মজা।"
" ছি অশ্লীল কথা। "
রুদ্রর এমন কথায় মিহি চোখ বড়সড় করে তার দিকে তাকালো। রুদ্র ঠোঁট টিপে হাসছে। মিহি বুঝতে পেরেছে লোকটা তাকে ক্ষ্যাপানোর চেষ্টা করছে নির্ঘাত। 



চলবে.........................
Author, Publisher & Developer

একটি মন্তব্য পোস্ট করুন

উফ!
মনে হচ্ছে আপনার ইন্টারনেট সংযোগে কিছু সমস্যা আছে। অনুগ্রহ করে আগে আপনার ইন্টারনেটের সংযোগ ঠিক করুন এবং তারপর আবার ব্রাউজিং শুরু করুন৷
AdBlock সনাক্ত করা হয়েছে!
আমরা শনাক্ত করেছি যে আপনি আপনার ব্রাউজারে অ্যাডব্লকিং প্লাগইন ব্যবহার করছেন৷ আমরা আপনাকে আপনার অ্যাডব্লকিং প্লাগইন বন্ধ করার জন্য অনুরোধ করছি, কারন বিজ্ঞাপনের মাধ্যমে আমরা যে রাজস্ব আয় করি তা এই ওয়েবসাইট পরিচালনার জন্য ব্যবহৃত হয়।